• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

কলকাতায় বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্বকমিটির অধিবেশনে ১০০টি সংসদ করার প্রস্তাব গৃহীত

স্বাধীন ভোর ডেস্ক / ৬৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ৬ আগস্ট, ২০২৩

কলকাতা থেকে দেলোয়ার হোসেন আকাইদ

বাংলা সংস্কৃতি বলয়ের নবগঠিত বিশ্বকমিটির প্রথম অধিবেশন শনিবার (৫ আগস্ট) বিকেলে কলকাতা ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশন (আইসিসিআর) মিলনায়তনে অনষ্ঠিত হয়। অধিবেশনে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, কলকাতা, ত্রিপুরা, আসাম থেকে বিশ^ কমিটির সদস্য বৃন্দ অধিবেশনে অশ নেয়। অধিবেশনে পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও বাংলা সংস্কৃতি বলয়ের আগামির কার্যক্রম নিয়ে আলোচনা হয় এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করা হয়।
কলকাতা সংসদের আয়োজনে বাংলা সংস্কৃতি বলয়ের অধিবেশনে আলোচ্য বিষয় ছিল, সভ্য পদ সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন, সংসদ গঠন ও পনর্গঠনের লক্ষমাত্রা,  সাংস্কৃতিক অঞ্চল গঠন, সংসদ বিত্তিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব বন্টন, সংস্কৃতি গ্রাম গঠন, একাধিক উপ-কমিটি, আয়-ব্যয় নির্ধারন, প্রকাশনা, উৎসব আয়োজন নিয়ে আলোচনা হয়। কলকাতায় বাংলা সংস্কৃতি বলয়ের অধিবেশনে আগত বাংলা ভাষাভাষীদের এক মিলন মেলায় পরিনত হয়। অধিবেশনে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, দক্ষিনবঙ্গ, ত্রিপুরার আগরতলা ধর্মনগর, আসাম, বাংলাদেশের কুমিল্লা, ঢাকা ও চট্টগ্রাম সংসদ অধিবেশনে যোগ দেয়।
বাংলা সংস্কৃতি বলয়ে’র বিশ্ব কমিটির অধিবেশনে যোগদানকৃত বাংলাদেশ ও ভারতের অতিথিবৃন্দ প্রিটোরিয়া স্ট্রিট কলকাতার ত্রিপুরা ভবনে অবস্থান করছে। বাংলা সংস্কৃতি বলয়ের সভাপতি সেবক ভট্রাচার্য এর সভাপতিত্ব অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন বাংলা সংস্কৃতি বলয়ের মহাসচিব কাজী মাহাতাব সুমন। বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, কলকাতা, ত্রিপুরা, আসাম থেকে বিশ^ কমিটির অধিবেশনে অংশ নেন সহ সভাপতি, কাজল অধিকারী, মনোরঞ্জন দেব, এমদাদুল হক, সহ-মহাসচিব, দেবাশীষ ভট্টাচার্য, এস এ এম আল মামুন, সচিব সাহিত্য ও গবেষণা- ড. কাকলী ধারা মন্ডল, সচিব নাটক, তপেশ বন্দোপাধ্যায়, সচিব সংগীত, অনিন্দিতা রায়, সচিব নৃত্য পূর্ণশ্রী ঘোষ, সচিব বাচিক, সুবর্ণা চৌধুরী, সচিব চিত্র ও ভাস্কর্য, রুবেল কুদ্দুস, সাংগঠনিক সচিব সাত্বত লোধ, কোষাধক্ষ্য, মোঃ আল-আমিন, সদস্য, বাপ্পা চক্রবর্তী, স্বরূপ ঘোষ, কৌশিক বন্দোপাধ্যয়, সুব্রত দেবনাথ, সৈয়দ ফয়সাল আহমেদ অনন্ত, দেলোয়ার হোসেন জাকির, দোলোয়ার হোসেন আকাইদ, কামাল হাসান।
৭ই  অগাস্ট ভারতের কলকাতায় অভিষেক অনুষ্ঠান ও চিন্তন বৈঠক ও অধিবেশনের সমাপনী পর্বে বাংলা সংস্কৃতি বলয়ে’র মুখ্য পৃষ্ঠপোষক কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এর সাথে বিশ্বকমিটির গুরুত্বপূর্ণ মতবিনিময় ও আগামী নীতি নির্ধারণী বৈঠক অনুষ্ঠিত হবে প্রিটোরিয়া স্ট্রিট কলকাতার ত্রিপুরা ভবন কনফারেন্স হলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ