• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

তাপমাত্রা কমতে পারে রাজধানীর বাইরে

স্বাধীন ভোর ডেস্ক / ৯৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শুক্রবার, ২১ জুলাই, ২০২৩

বর্ষা মৌসুমে হঠাৎ করেই বৃষ্টি নেই। কয়েক দিনের বৃষ্টিহীনতায় বাড়তে শুরু করেছে তাপমাত্রা। দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তবে স্বস্তির খবর আছে কিছুটা। আবহাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এতে কমে আসতে পারে তাপমাত্রা। তবে রাজধানীতে এখনই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

শুক্রবার (২১ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কিশোরগঞ্জ ও মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ঢাকায় বৃষ্টির সম্ভাবনা নেই ৮০ ভাগ। তবে ২০ ভাগ আছে। এতে করে ছিঁটেফোঁটা বা ইলশেগুঁড়ি টাইপ বৃষ্টি হতে পারে। তবে সে বৃষ্টিতে তাপমাত্রা না কমে বেড়ে যাওয়ার শঙ্কাই বেশি।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৫ দশমিক ২, রংপুরে ৩৬ দশমিক ৫, ময়মনসিংহে ৩৫ দশমিক ১, সিলেটে ৩৫ দশমিক ৫, চট্টগ্রামে ৩৪ দশমিক ৬, খুলনায় ৩৪ দশমিক ২, বরিশালে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ