ইউক্রেনে প্রাণ গেছে ৯ হাজার বেসামরিকের : জাতিসংঘ

স্বাধীন ভোর ডেস্ক / ৭৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩

রুশ বাহিনীর বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত গত দেড় বছরে ৫০০ শিশুসহ ৯ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে ইউক্রেনে। জাতিসংঘের মানবাধিকার সংস্থার অন্তর্ভুক্ত হিউম্যান রাইটস মনিটরিং মিশন ইন ইউক্রেন (এইচআরএমএমইউ) শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

লিখিত সেই বিবৃতিতে এইচআরএমএমইউর উপপ্রধান নোয়েল ক্যালহুন বলেন, ‘ইউক্রেনে বেসামরিক লোকজনের নিহত সংক্রান্ত আরও একটি মাইলফলক আজ আমরা পার করলাম।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার ইউক্রেন মিশন শাখার তথ্য অনুযায়ী, ২০২২ সালের চেয়ে চলতি বছরের প্রথম চার মাসে ইউক্রেনে বেসামরিক লোকজনের মৃত্যুর হার তুলনামূলকভাবে কম থাকলেও গত মে এবং জুন মাসে তাতে ফের উল্লম্ফণ দেখা দিয়েছে।

গত ২৭ জুন একদিনেই দেশটির পূর্বাঞ্চলীয় শহর ক্রামাতোরস্কে নিহত হয়েছেন ১৩ জন বেসামরিক মানুষ, যাদের মধ্যে ৪ জন শিশুও ছিল। শুক্রবার দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের একটি এলাকার ধ্বংসাবশেষ থেকে ১০ জন বেসাসমরিক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছেন দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মীরা

শুক্রবার লভিভের যে উপশহরে হামলা হয়েছে, সেখানকার মেয়র আন্দ্রিয়ে সাদোভি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে বলেন, রুশ বাহিনীর গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় লভিভ পলিটেকনিক বিশ্ববিদ্যালয়সহ ওই এলাকার অন্তত ৫০টি অ্যাপার্টমেন্ট ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

মস্কো বরাবরই বলে আসছে, যে রুশ বাহিনীকে কেবল ইউক্রেনীয় বাহিনীর সামরিক স্থাপনাগুলোতে হামলার নির্দেশ দেওয়া হচ্ছে; কিন্তু বাস্তবে গত দেড় বছরে রুশ বাহিনীর হামলা থেকে রেহাই পায় নি ইউক্রেনের বেসামরিক লোকজন ও স্থাপনগুলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ