• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

নির্বাচন অবাধ, সুষ্ঠ না হলেও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র কাজ করবে বাংলাদেশের সঙ্গে

স্বাধীন ভোর ডেস্ক / ৫৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য মনে করে বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠ হয়নি। তবে একই সঙ্গে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহের বিষয়টিও তারা জানিয়েছে। ৭ জানুয়ারী নির্বাচনের পরে পৃথক দুটি বিবৃতিতে দেশদুটি তাদের অবস্থান জানায়।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে জানায় ৭ জানুয়ারী সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। বিরোধী দলের সদস্যেদের গ্রেফতার ও নির্বাচনের দিন অনিয়মের ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। অন্যান্য পর্যবেক্ষকদের মতের সঙ্গে একমত পোষন করে যুক্তরাষ্ট্র মনে করে নির্বাচন অবাধ ও সুষ্ঠ হয়নি এবং আমরা দুঃখিত যে সবদল নির্বাচনে অংশগ্রহন করেনি।
নির্বাচনের দিন এবং এর আগের মাসগুলোতে যে সহিংসতার ঘটনা ঘটেছে সেটিকে যুক্তরাষ্ট্র নিন্দা করে। একইসঙ্গে ঘটনাগুলোর বিশ্বাসযোগ্য তদন্ত এবং অপরাধিদের দায়বদ্ধতার আওতায় আনার জন্য বাংরাদেশ সরকারকে উৎসাহিত করে যুক্তরাষ্ট্র।
ইন্দো-প্যাসিফিক ভিশনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, অর্থনৈতিক ও মানুষে মানুষে যোগাযোগ গভীর করার জন্য সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব বজায় রাখবে।
একই ধরনের মনোভাব পোষন করে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন মুখপাত্র বলেন যে বিশ্বাসযোগ্য, অবাধ ও সম প্রতিযোগিতার ওপর নির্ভর করে গণতান্ত্রিক নির্বাচন। গণতান্ত্রিক প্রক্রিয়ার অন্যান্য উপাদানগুলো হচ্ছে মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, আইনের শাসন এবং সঠিক নিয়মের ব্যবহার। এই মানদন্ড নির্বাচন সময়ে সবসময় দেখা যায়নি। বড় সংখ্যায় বিরোধীদলের সদস্যদের গ্রেফতারের ঘটনায় আমরা উদ্বিগ্ন।
ভীতি প্রদর্শন ও সহিংসতাকে নিন্দা জানিয়ে মুখপাত্র জানান যে সব দল নির্বোচনে অংশগ্রহন করেনি। সে কারনে জনগণের বেছে নেওয়ার সুযোগ সংকুচিত হয়েছে।
যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে গভীর ও ঐতিহাসিক সম্পর্ক। টেকসই রাজনৈতিক সমঝোতা ও প্রানবন্ত সুশীল সমাজ থাকলে দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি অর্জন সহজ হবে। মতভেদ দুর করার জন্য যুক্তরাজ্য সব দলকে উৎসাহিত করে এবং বাংরাদেশের জনগণের স্বার্থে এগিয়ে যাওয়ার জন্য একটি সমঝোতার রাস্তা বের করার আহবান জানায়। আমরা এই প্রক্রিয়াকে সমর্থন করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ