• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন

প্রস্তুত হোসেনি দালান, সন্ধ্যায় মিছিলের মহড়া

স্বাধীন ভোর ডেস্ক / ১০৩ বার দেখা হয়েছে
প্রকাশের সময় বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

পবিত্র আশুরা পালিত হবে শনিবার ২৯ জুলাই। এ উপলক্ষে দেশের সবচেয়ে বড় তাজিয়া মিছিল বের হয় পুরান ঢাকার হোসেনি দালান থেকে। এরই মধ্যে শেষ হয়েছে সব প্রস্তুতি। আজ বৃহস্পতিবার ২৭ জুলাই সন্ধ্যায় মিছিলের মহড়া দেবে শিয়া সম্প্রদায়ের লোকজন।

আরবি মাস ১০ মহররম হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। এই ঘটনাকে কেন্দ্র করে মুসলিম বিশ্বে দিনটি ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। বাংলাদেশেও প্রতি বছর দিনটি পালন করেন শিয়া সম্প্রদায়ের লোকজন।

হোসেনি দালান ছাড়াও বেশ কয়েকটি স্থান থেকে তাজিয়া মিছিল বের হবে। এর মধ্যে রয়েছে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশীবাজার, লালবাগ, ফরাশগঞ্জ, পল্টন ও মগবাজার।

বৃহস্পতিবার ২৭ জুলাই দুপুরে দেখা গেছে, সকাল থেকে লোকজন জিয়ারতের জন্য হোসেনি দালানে ঢুকছেন। প্রধান ফটকে পাহারায় রয়েছে পুলিশ। প্রত্যেককে তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। ইমাম হোসেনের প্রতীকী কবর জিয়ারত এবং দোয়া মোনাজাত করছেন শিয়া সম্প্রদায়ের লোকজন। কেউ মিষ্টি বিতরণ করছেন, প্রার্থনা করছেন।

হোসেনি দালান রোডের বাসিন্দা আব্দুর রহিম বলেন, ঐতিহ্যগতভাবেই এটা করে আসছি। আজও এখানে এলাম জেয়ারত করতে। ছেলে-মেয়ে, নাতি-নাতনিকে নিয়ে এলাম।

এছাড়া আশুরার দিন হোসেনি দালান রোডের দুই পাশে হরেক রকম পণ্যের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। হোসেনি দালান এলাকাজুড়ে আগে ২-৩টা দোকান থাকলেও এখন এলাকাজুড়ে ৩০-৪০টি দোকান রয়েছে। মোমবাতি, নাড়া, মালা, ফুল, নিমকি, খেলনাসহ হরেক রকমের পণ্য এসব দোকানে বেচাকেনা হয়।

হোসেনি দালান রোডের বাসিন্দা মো. রাকিব। সারা বছর বাবুর্চির কাজ করলেও মহররমের প্রথম ১০ দিন বিভিন্ন ধরনের লাড্ডু বিক্রির জন্য দোকান বসান।

রাকিব বলেন, আশুরার কয়েক দিন আগে থেকেই রওজা জিয়ারত করতে আসা মানুষ বিভিন্ন ধরনের লাড্ডু কিনে নিয়ে যান। এতে ২০-২৫ হাজার টাকার লাড্ডু বিক্রি করতে পারি।

হোসেনি দালানের ব্যবস্থাপনা কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ ফারহান হোসেন বলেন, ইমাম হোসেনের (রা.) প্রতি শোক জানাতে শত শত বছর ধরে তাজিয়া মিছিল বের করছে শিয়া সম্প্রদায়ের লোকজন। এ উপলক্ষে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। মিছিলটি ১০ মহররম সকালেই হোসেনি দালান থেকে শুরু হয়ে জিগাতলায় গিয়ে শেষ হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ