• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

ইসি প্রস্তুত, নির্বাচনে আগ্রহীদের প্রস্তুতি নিতে হবে: ইসি আনিছুর

স্বাধীন ভোর ডেস্ক / ১৩০ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

রোডম্যাপ অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। যারা নির্বাচন করবে, তাদের এখন থেকে প্রস্তুতি নিতে হবে বলেও জানান তিনি। মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যথাসময়ে নির্বাচনের তফসিল হয়ে যাবে। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসবে, আমরা যেমন চাপে থাকবো, রাজনৈতিক দলগুলোও চাপে থাকবে। প্রতিদ্বন্দ্বিতামূলক হলে আমাদের কাজ করতে সহজ হয়।

সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই জানিয়ে কমিশনার বলেন, আমরা আশা করবো সব দল নির্বাচনে আসুক। তফসিল নিয়ে এখনও আলোচনা হয়নি জানিয়ে আনিছুর বলেন, জানুয়ারির প্রথম সপ্তাহে বা ডিসেম্বরের শেষ সপ্তাহ ধরে ৪৫ দিন আগেই তফসিল ঘোষণা করতে হবে।

নতুন দলগুলোর নিবন্ধন প্রসঙ্গে এই কমিশনার বলেন, আমরা ২৬ জুলাই পর্যন্ত সময় দিয়েছি যারা নিবন্ধনের যোগ্যতা অর্জন করেছে, তাদের বিষয়ে আপত্তি জানানোর জন্য। কেউ কেউ আপত্তি জানিয়েছে। কালকের পর আমরা এটা নিয়ে বসবো।

গণঅধিকার পরিষদকে ইঙ্গিত করে তিনি বলেন, তাদের ক্ষোভ থাকতেই পারে। কেউ ঘেরাও করতে এলে তার ঘেরাও করার অধিকার আছে। যদি কেউ ঘেরাও করে, আমরা ঘেরাও হয়ে থাকবো, অসুবিধা নাই।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আর সংলাপের উদ্যোগ নেওয়ার প্রয়োজন আছে বলে মনে করেন না এই নির্বাচন কমিশনার। তিনি বলেন, বিএনপি আসলোই না, আমাদের সঙ্গে বসলোই না, কথাই বললো না। রাজনৈতিক বিষয় রাজনৈতিকভাবে সমাধানের ওপর গুরুত্ব দেন এই কমিশনার।

দলীয় সরকারের অধীনে কোনও চাপ অনুভব করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা এখন পর্যন্ত কোনও কাজে সরকারের পক্ষ থেকে বাধা পাইনি। এখন যেভাবে আমরা কাজ করে যাচ্ছি, আশা করি ভবিষ্যতেও এভাবে কাজ করে যেতে পারবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ