• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

চরাঞ্চলবাসী সহ প্রত্যন্ত এলাকার মানুষের মাঝে স্বাস্থ্যসেবা

স্বাধীন ভোর ডেস্ক / ১৫৪ বার দেখা হয়েছে
প্রকাশের সময় সোমবার, ২৬ জুন, ২০২৩

শরীয়তপুর প্রতিনিধি 
শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার চরাঞ্চলবাসী সহ প্রত্যন্ত এলাকার মানুষের মাঝে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সিজারিয়ান অপারেশন সহ উন্নতমানের স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছেন শরীয়তপুরের গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটির চিকিৎসকগণ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ হাফিজুর রহমানের তত্ত্বাবধানে ও গাইনি বিভাগের ডাক্তার সৈয়দা শাহীনুর নাজিয়ার নেতৃত্বে ডাক্তার ইশিতার সহযোহিতায় গাইনি বিভাগে নরমাল ডেলিভারি, সিজারিয়ান অপারেশন ও আউটডোর এবং ইনডোরে কাজকরতেও লক্ষকরা গেছে তাদের। এছাড়া আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার ইব্রাহিম হাওলাদার সহ সকলেই নির্দিষ্ট সময় আউটডোর ও ইনডোরে রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন। সেপ্টেম্বর ২০২২ সালে সিজারিয়ান অপারেশন শুরু হয়েছে। রেকর্ড সংখ্যক রোগীকে নরমাল ডেলিভারি, সিজারিয়ান অপারেশন, আউটডোর, ইনডোর, জরুরী বিভাগে স্বাস্থ্যসেবা ও ওষুদ বিতরণের মধ্য দিয়ে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে এগিয়ে রয়েছে গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সোমবার ২৬ জুন গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিন গিয়ে এসব দেখা গেছে। আরও জানাগেছে, এখানে বহির্বিভাগ, অন্তঃবিভাগ, প্যাথলজি, আল্ট্রাসনোগ্রাম এবং সার্বক্ষণিক জরুরি সেবাসহ অ্যাম্বুলেন্স সার্ভিস চালু রয়েছে।এ ছাড়াও আইএমসিআই, এনসিডি, এএনসি, পিএনসি, ডটস ও ব্রেস্টফিডিংসহ বিভিন্ন কর্নার চালু রয়েছে। ফার্মেসি থেকে সম্পূর্ণ অ্যান্টিবায়োটিক কোর্সসহ ডায়াবেটিস ও প্রেশারের ঔষধ প্রদান করা হয়। গর্ভবতী মায়েদের ডেলিভারি সংক্রান্ত জটিলতা কমাতে নিরলস কাজ করে যাচ্ছেন স্বাস্থ্য কমপ্লেক্সটির ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানের সার্বিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছেন শরীয়তপুর-৩ আসনের নাহিম রাজ্জাক এমপি। সিজার অপারেশনের ফলভোগীরা আনন্দ মূখে বলেন, কোন প্রসূতি মায়ের অবস্থায় অবনতি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে আমাদেরকে জেলা শহর ও ঢাকা যাওয়া ছাড়া বিকল্প কোন উপায় ছিল না। এখন আমাদের বাড়ির নিকটে স্বাস্থ্য সেবা এসেগেছে। তাছাড়া এখান থেকে জেলা সদর হাসপাতালের দূরত্ব ও অনেক। এনএসটিসিয়া ডাক্তার ইশিতা বলেন, স্বাস্থ্য সেবা চালমান রাখতে আমি আমার জায়গা থেকে কাজ করে যাব। গাইনি বিভাগের ডাক্তার সৈয়দা শাহীনুর নাজিয়া বলেন, সিজারিয়ান অপারেশন শুরু হয়েছে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে, তখন থেকে অমি এখানে অতিরিক্ত দায়িত্ব নিয়ে নরমাল ডেলিভারি ও সিজারিয়ান অপারেশন সহ সকল সেবায় নিয়োজিত আছি। আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাক্তার ইব্রাহিম হাওলাদার দৈনিক স্বাধীন ভোর কে বলেন, আমাদের এখানে জরুরী বিভাগে ও ইনডোর স্বাস্থ্যসেবা ২৪ঘন্টা চালু রয়েছে। যথা সময় আউটডোর রোগী দেখার ও ওষুধ বিতরণ করা হয়। গাইনি বিভাগে নরমাল ডেলিভারির পাশাপশি সপ্তাহে ২দিন সিজারিয়ান অপারেশন করা হয়ে থাকে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ হাফিজুর রহমান দৈনিক স্বাধীনভোর কে বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মহোদয় চেয়েছেন স্বাস্থ্য সেবা জনগণের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমাদের এই হাসপাতালটিতে উন্নত সেবা চালু করা হয়েছে। সকল চিকিৎসকদের সহযোগিতায় স্বাস্থ্যসেবে এগিয়ে চলছে। আমাদের এখানে বিনামূল্যে ওষুধ সরবরাহ, নরমাল ডেলিভারি, সিজারিয়ান অপারেশন, জরুরি বিভাগ সহ সকল বিভাগেই স্বাস্থ্যসেবা রয়েছে । মাননীয় সংসদ সদস্য নাহিম রাজ্জাক এমপি মহোদয় আমাদের হাসপাতালকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উত্তীর্ণ করেছেন। এই হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীত করার চেষ্টা করে যাচ্ছেন।
শরীয়তপুর-৩ আসনের নাহিম রাজ্জাক এমপি দৈনিক রুদ্রবার্তাকে বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাদের সুযোগ্য প্রধানমন্ত্রী। তার নেতৃত্বে আমরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছি। বাংলাদেশের সকল জেলার মতোই আমার সংসদীয় এলাকায় উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে। আমাদের গোসাইরহাট উপজেলার চরাঞ্চলবাসী সহ এলাকায় উন্নত স্বাস্থ্যসেবার লক্ষ্যে গোসাইরহাট সিজারিয়ান অপারেশন চালু করা হয়েছে। হাসপতালের কর্মকর্তা, চিকিৎসক ও নার্স সহ সকলেই দায়িত্ব নিয়ে নরমাল ডেলিভারি ও সিজারিয়ান অপারেশন এবং বিনামূল্যে ওষুধ সরবরাহ সহ সকল সেবায় নিয়োজিত রয়েছেন। এর ফলে এলাকার সকল শ্রেণী পেশার মানুষের নিকট স্বাস্থ্যসেবা পৌঁছে যাচ্ছে। এখন আর গর্ভবতী মায়েদের চিকিৎসা সেবায় ঢাকা যেতে হচ্ছে না। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে দেশের উন্নয়ন হয়। এই সরকারের সময় গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নিত করা হয়েছে। বর্তমানে ৫০শয্যা থেকে ১শ শয্যায় উন্নিত করা প্রয়োজনী চেষ্টা চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ