• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

সাঁথিয়ায় বাড়ির ছাদে কৃত্রিম চিড়িয়াখানা ও যাদুঘর

স্বাধীন ভোর ডেস্ক / ৩২ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ২৫ জুন, ২০২৩

সাঁথিয়া, পাবনা প্রতিনিধি
পাবনার সাঁথিয়া উপজেলার কাশিনাথপূরে বাড়ির ছাদে তৈরী করা হয়েছে দৃষ্টি নন্দিত কৃত্রিম চিড়িয়াখানা,মিনি পার্ক ও যাদুঘর । এগুলো দেখার জন্য দুর দুরন্ত থেকে প্রতিদিন অগনিত মানুষের ভীড় জমে এখানে । সবার জন্য উন্মুক্ত হওয়ায় আশেপাশের প্রায় পঞ্চাশ টি গ্রামের মানুষের বিনোদনের কেন্দ্রে পরিণত হয়েছে এটি । এই বিনোদন কেন্দ্রটি প্রতিদিন সকাল নয় টা থেকে দুপুর একটা এবং বিকাল তিন টা থেকে পাঁচ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকে । জানা যায়, কাশিনাথপূর নিবাসী জহির হোসেন নামক জনৈক ব্যবসায়ী কাশিনাথপূর বাজারস্থ ঢাকা -পাবনা মহাসরকের পাশে তার নিজ মার্কেটের ছাদে প্রায় তিন বছর আগে তিনি এটি তৈরী করেন । তৃতীয় তলার ছাদে রয়েছে দৃষ্টি নন্দন পার্ক ও কৃত্রিম মিনি চিড়িয়াখানা । আর দ্বিতীয় তলায় রয়েছে যাদুঘর । মিনি চিড়িয়াখানায বানর, বেজী, খরগোশ, কাঠবিড়ালী সহ বিভিন্ন পশুপাখির ভাস্কর্য শোভা পাচ্ছে । এ ছাড়া বাঘ, সিংহ, হরিন, শেয়াল, উট, মযুর, শিম্পান্জী,হাতি, ঘোড়া, জেব্রা সহ সকল প্রানীর ভাস্কর্য রয়েছে এখানে । দেখে এতটাই জীবন্ত মনে হয় যে কোন ভাবেই বোঝার উপায় নেই যে এগুলো কৃত্রিম ।
এছাড়া যাদুঘরে আছে প্রাচীন কাল থেকে বর্তমান কাল পর্যন্ত কৃষি ও গৃহস্হালীর কাজে ব্যবহৃত তৈজসপত্র সহ কোদাল, কাস্তে, লাঙ্গল, দা, মাথাল প্রভৃতি কৃষি উপকরণ ও রয়েছে এখানে । যাদুঘরে আরও শোভা পাচ্ছে রেডিও, ক্যাসেট থেকে শুরু করে হুক্কা, করাত, কাঠা, খরম, ঝাকা ও গরুর ব্যবহৃত টুনা । স্থানীয়রা জানান, প্রতিষ্ঠাতা জহির ভাই একজন সৌখিন ও ভাল মনের মানুষ । শিশু- কিশোর দের বিনোদনের জন্য তিনি এ মিনি চিড়িয়াখানা, পার্ক ও যাদুঘর স্থাপন করেছেন ।
ছুটির দিনে অনেক দুর দুরন্ত থেকে অগণিত মানুষ তাদের বাচ্চাদের বিনোদনের জন্য এখানে ঘুরতে আসেন । জনৈক দর্শনার্থী জানালেন, বাচ্চাদের বাযনার কারনে এখানে ঘুরতে এসেছি । এ পার্ক দেখতে কোন টাকা খরচ করতে হয় না । শিশুদের বিনোদনের ক্ষেত্রে এ পার্ক বিশেষ অবদান রাখতে পারবে । পার্কের প্রতিষ্ঠাতা ও মালিক জহির হোসেন জানান শিশু কিশোরদের বিনোদনের পাশাপাশি বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে তার এ ক্ষুদ্র প্রয়াস মাত্র । শিশু- কিশোর দের বিনোদনের ক্ষেত্র এ প্রতিষ্ঠান টি ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে করার চিন্তা রয়েছে তার ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ