• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

১১ দিন পর হাতে পেলেন অলিম্পিক পদক

স্বাধীন ভোর ডেস্ক / ১৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শনিবার, ১৭ আগস্ট, ২০২৪

প্যারিস অলিম্পিকের পর্দা নেমেছে সপ্তাহখানেক আগে। তবে এর ছয়দিন পর আসরের প্রথম পদক হাতে পেলেন রোমানিয়ার জিমন্যাস্ট আনা বারবোসু। এর আগে ব্রোঞ্জ (তৃতীয়) পদকটি উঠেছিল যুক্তরাষ্ট্রের জর্ডান চিলেসের গলায়। রোমানিয়ার জিমন্যাস্টিক্স সংস্থা এর বিরুদ্ধে আপিল করে সফল হয়েছে। ফলে চিলেসের বাতিল হওয়া সেই পদক নিজের ইভেন্টে অংশ নেওয়ার ১১ দিন পর হাতে পেলেন রোমানিয়ার বারবোসু।

অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন চিলেস। একই ইভেন্টে রৌপ্য পান তারই স্বদেশি কিংবদন্তি জিমন্যাস্ট সিমোনা বাইলস। চিলেসের পারফরম্যান্স শেষ হওয়ার পরে পয়েন্ট নিয়ে খুশি হতে পারেননি কোচ সিসিল লান্ডি। তখন চিলেসের অবস্থান ছিল পঞ্চম। তিনি বিচারকদের কাছে পুনরায় বিবেচনার আবেদন করেন। বিচারকেরা আবার মূল্যায়ন শেষে চিলেসকে অতিরিক্ত .১০০ পয়েন্ট দেন। ফলে চিলেসের স্কোর ১৩.৬৬৬ থেকে ১৩.৭৬৬ হয়ে যায়।

এর আগে প্রথমবার স্কোর প্রকাশ্যে আসার সময় রোমানিয়ার বারবোসু তৃতীয় স্থানে ছিলেন। তার স্কোর ছিল ১৩.৭০০। চতুর্থ স্থানেও রোমানিয়ার এক জিমন্যাস্ট ছিলেন। .১০০ পয়েন্ট বেড়ে যাওয়ায় দু’জনকেই টপকে পঞ্চম স্থান থেকে সরাসরি ব্রোঞ্জ পদকের স্থানে চলে আসেন চিলেস। এতে ক্ষিপ্ত হয় রোমানিয়ার জিমন্যাস্টিক্স সংস্থা। নিয়ম অনুযায়ী, স্কোর সামনে আসার এক মিনিটের মধ্যে আবেদন করতে হয়। রোমানিয়ার দাবি– আমেরিকার কোচ তার চার সেকেন্ড পরে আবেদন করেছেন। তাই এই আবেদন মেনে নেওয়া বিচারকদের উচিৎ হয়নি। তারা ক্রীড়া আদালত ক্যাস-এ আবেদন করে। ক্যাস জানায়, রোমানিয়াই ঠিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ