• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

শেখ হাসিনার বিরুদ্ধে আরেক মামলা

স্বাধীন ভোর ডেস্ক / ৩৪ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শনিবার, ১৭ আগস্ট, ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ৩৪ জনকে আসামি করে চট্টগ্রামের চান্দগাঁও থানায় হত্যা মামলা করা হয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) রাতে মোহাম্মদ পারভেজ (৩৬) নামে এক ব্যক্তি বাদী হয়ে এ মামলা করেছেন। মামলায় অজ্ঞাত আরও ৪০ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে। মামলার বাদী কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মোহাম্মদ শাহ ঘোনা এলাকার ছালেহ আহমদের ছেলে।

মামলায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী এসরারুল হক, মহেষখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরীফ, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা দেলোয়ার, যুবলীগকর্মী জাফর, সিটি করপোরেশনের জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, আওয়ামী লীগ নেতা বাবর আলী, নগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, চসিকের চকবাজার ওয়ার্ড কাউন্সিলর ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী নূর মোস্তফা টিনুসহ ৩৪ জন এবং অজ্ঞাত আরও ৪০ থেকে ৫০ জন এ মামলায় আসামি হিসেবে আছেন।

মামলার এজাহারে বাদী পারভেজ উল্লেখ করেন, আমার ভাতিজা তানভীর ছিদ্দিকী নগরীর আশেকান আউলিয়া ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থী। গত ১৮ জুলাই দুপুর অনুমান ২টা ৪০ মিনিটে শাটডাউন কর্মসূচিতে অংশগ্রহণ করে মুরাদপুর থেকে শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট কাঁচাবাজারের সামনের সড়কে অবস্থান করে। ওই দিন বিকাল ৪টা ২০ মিনিটে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের নির্দেশে বিবাদীরা ধারালো চাপাতি, কিরিচসহ মারাত্মক আগ্নেয়াস্ত্র চান্দগাঁও ওয়াপদা অফিসের দিক থেকে এসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী আমার ভাতিজা তানভীর ছিদ্দিকীসহ অন্য শিক্ষার্থীদের দিকে ইটপাটকেল নিক্ষেপসহ এলোপাতাড়ি গুলি বর্ষণ করতে থাকে।

এতে আমার ভাতিজা তানভীর ছিদ্দিকী গুলিবিদ্ধ হয়। কোটা সংস্কার আন্দোলনকারীসহ অনেকেই গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে মৃত ঘোষণা করেন। একই স্থানে গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র হৃদয় চন্দ্র তরুয়া (২৩) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং বহদ্দারহাট কাঁচাবাজার মুদির দোকানের কর্মচারী পথচারী সাইমন প্রকাশ মাহিন (১৬) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

চান্দগাঁও থানার ওসি জাহিদুল কবির বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত ১৮ জুলাই বহদ্দারহাটে ছাত্র-জনতার ওপর গুলি করে তিন জনকে নিহত করার ঘটনায় তানভীর ছিদ্দিকী নামে নিহত একজনের চাচা বাদী হয়ে মামলা করেছেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ৩৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৪০ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে। মামলাটি তদন্তপূর্ব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, তীব্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দেশত্যাগের পর আত্মগোপনে রয়েছেন দলটির মন্ত্রী-এমপি ও নেতাকর্মীরা। এর মধ্যে মন্ত্রী-এমপি কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ শীর্ষ ও স্থানীয় নেতাদের আসামি করে এ পর্যন্ত বেশ কয়েকটি মামলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ