• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দলবদলের সময় বাড়াল ফিফা

স্বাধীন ভোর ডেস্ক / ১৯ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শনিবার, ১৭ আগস্ট, ২০২৪

১৯ আগস্ট ২০২৪-২৫ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলবদলের শেষ দিন। যদিও রাজনৈতিক ক্ষমতা পালাবদলের এই সময়ে বেশিরভাগ ক্লাবই রয়েছে বিপাকে। আবাহনী, শেখ জামাল ধানমণ্ডি ক্লাব কিংবা শেখ রাসেল ক্রীড়াচক্রের মতো ক্লাবগুলো এখন পুরোপুরি ধ্বংসস্তুপ। এমন পরিস্থিতিতে ক্লাবগুলোর অনুরোধ ও বাফুফের আবেদনের প্রেক্ষিতে ফিফা দলবদলের সময় ৩ দিন বৃদ্ধি করেছে। 

রাজনৈতিক অস্থিরতা, সরকার পরিবর্তন, ক্লাবগুলোর সমস্যার বিষয়টি জানিয়ে বাফুফে দলবদলের সময় বৃদ্ধির জন্য ফিফায় চিঠি দিয়েছিল। ফিফা সেই চিঠি আমলে না নিয়ে নাকচ করে। বাফুফে আবার অনুরোধ করলে ফিফা দলবদলের সময় বিশেষ বিবেচনায় ৩ দিন বৃদ্ধি করার অনুমতি দেয়।

১ জুন থেকে দলবদল শুরু হয়েছে। দলবদল বাফুফে ঘোষণা করলেও ফিফার গাইডলাইন রয়েছে। দলবদলের সময় বাড়াতে হলে ফিফার অনুমতি নিয়েই করতে হয়। বাফুফে দলবদলের জন্য ১১ সপ্তাহ সময় দিয়েছিল। ফিফা প্রথম দফায় সেই সময় রাখলেও পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে ৩ দিন বৃদ্ধি করেছে।

পেশাদার লিগের প্রথম লেগের পরও দলবদল হয়। ৩-৪ সপ্তাহের সেই দলবদল কম সময় বা স্থগিত করে এই দলবদলে যোগ করার প্রস্তাব দিয়েছিল বাফুফে। ফিফা সেটাও রাজি হয়নি। এই তিন দিন বৃদ্ধি মধ্যবর্তী দলবদল থেকে কর্তন হবে না বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক, ‘উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষাপটে ফিফা আমাদের ৩ দিন বিশেষ বিবেচনায় বৃদ্ধি করেছে।’

খেলোয়াড় নিবন্ধন কার্যক্রম বিশ্বব্যাপী এক প্লাটফর্মে ব্যবহার হয়। নির্ধারিত সময়ের পর সেই প্লাটফর্মে ইনপুট প্রদান করা যায় না। খেলোয়াড় নিবন্ধনের ক্ষেত্রে বিদেশি ফুটবলারদের ক্ষেত্রে অনাপত্তিপত্র প্রয়োজন। সেটাও সেই প্লাটফর্মে করতে হয়। এই সকল আনুষ্ঠানিকতা ফিফার অনুমোদিত উপায় ও সময়সীমার মধ্যে করতে হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ