• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আবারও আশাবাদী বাইডেন

স্বাধীন ভোর ডেস্ক / ১৯ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শনিবার, ১৭ আগস্ট, ২০২৪

গাজায় যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নে ‘আশাবাদী’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দোহায় মধ্যস্থতাকারীদের যুদ্ধবিরতি নিয়ে আলোচনার পর শুক্রবার (১৬ আগস্ট) তিনি এই আশাবাদের কথা জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ  খবর জানিয়েছে।

বাইডেন বলেন, ‘আগের যেকোনও সময়ের চেয়ে (চুক্তি বাস্তবায়নে) আমরা কাছাকাছি পৌঁছেছি।’

বাইডেন আরও বলেন, চূড়ান্ত সমঝোতায় পৌঁছাতে জোরালো প্রচেষ্টা’ বজায় রাখতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ইসরায়েলে পাঠানো হবে।

হামাস নেতা ইসমাইল হানিয়েহ হত্যাকাণ্ডকে ঘিরে ইরান-ইসরায়েল উত্তেজনার বিষয়ে বাইডেন বলেন, ‘আঞ্চলিক কোনও পক্ষেরই চুক্তি প্রক্রিয়া ব্যাহত হতে পারে এমন কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়।’

সম্প্রতি যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর যৌথ বিবৃতিতে যুদ্ধবিরতি ও জিম্মিমুক্তি নিশ্চিত করতে একটি প্রস্তাব পেশ করে। এর মাধ্যমে হামাস ও ইসরায়েলের মধ্যে মতপার্থক্য কমবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

বৈঠক সম্পর্কে মধ্যস্থতাকারীরা বলেছেন, গত দুই দিনে যুদ্ধবিরতি–সংক্রান্ত ‘গুরুত্বপূর্ণ ও গঠনমূলক’ আলোচনা হয়েছে। আলোচনায় ইতিবাচক আবহ বজায় ছিল।

বাইডেন আগেও একাধিকবার চুক্তি চূড়ান্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেছিলেন। তবে হামাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন। আর যুদ্ধবিরতির কথা উল্লেখ না করে জিম্মি মুক্তির জন্য যুক্তরাষ্ট্র ও মধ্যস্থতাকারীদের প্রচেষ্টাকে ইসরায়েল স্বাগত জানিয়েছে।

মিসরের কায়রোয় আগামী সপ্তাহে আবার বৈঠক হবে। কায়রো বৈঠকের আগে কীভাবে প্রস্তাবের শর্তাবলি কার্যকর করা হবে, সে বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করতে কারিগরি দলগুলো সামনের দিনগুলোতে কাজ করে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ