• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

তিন বছরের মধ্যে সর্বোচ্চ বায়ুদূষণের বছর

স্বাধীন ভোর ডেস্ক / ১০১ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪

তিন বছরের মধ্যে সদ্যসমাপ্ত ২০২৩ সালের গড় বায়ুদূষণ সবচেয়ে বেশি। ২০২১ সালে বায়ুমান সূচক ছিল ১৫৯ এবং ২০২২ সালে গড় বায়ুমান সূচক ছিল ১৬৩। এটা ২০২৩ সালে বেড়ে হয় ১৭১। তবে শুধু ডিসেম্বর মাস হিসাব করলে গত বছরের তুলনায় এবার এ মাসে দূষণের মাত্রা কিছুটা কম ছিল।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণা থেকে এ তথ্য পাওয়া যায়।

বাতাসে দূষণের ক্ষেত্রে যে মানদণ্ড ব্যবহার করা হয় তা হলো—এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই)। বিশেষজ্ঞরা জানান, সাধারণত ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে দূষণের মাত্রা বেড়ে যায়। এর মধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ ‘পিএম (পার্টিকুলেটেড ম্যাটার) ২ দশমিক ৫’-কে ঢাকায় দূষণের জন্য বেশি দায়ী করা হয়। ক্ষতিকর ছয় ধরনের পদার্থের মধ্যে প্রথমেই আছে ‘পিএম ২ দশমিক ৫’ অথবা ২ দশমিক ৫ মাইক্রো গ্রাম সাইজের ক্ষুদ্র কণা। এরপর ‘পিএম-১০’ সবচেয়ে বেশি। বাকি চারটির মধ্যে আছে সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেন, কার্বন মনোক্সাইড ও সিসা। এই ছয় পদার্থ ও গ্যাসের ভগ্নাংশ গড় করেই বায়ুর সূচক নির্ধারণ করা হয়। সেই সূচককে বলা হয় এয়ার কোয়ালিটি বা সংক্ষেপে একিউআই।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, একিউআই সূচক শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’ বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

ক্যাপস জানায়, ২০১৬ সালের ডিসেম্বর মাসে বায়ুদূষণের মাত্রা ছিল ২২০। ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ২০৪। ২০১৮ সালের ডিসেম্বরে দূষণ একটু বেড়ে হয় ২১১। ২০১৯ সালে আবার কমে গিয়ে হয় ২০৫। ২০২০ সালে অনেকটা বেড়ে হয় ২৩২। ২০২১ সালে আবার কমে হয় ২০৭। ২০২২ সালে বেড়ে ২৪৯ এবং ২০২৩ সালে তা এসে দাঁড়ায় ২২৮-এ। এ হিসাবে গত বছরের তুলনায় এবার দূষণের মাত্রা কম।

আবার সবচেয়ে কম বায়ুদূষণ সূচক ছিল ২০১৭ এবং ২০২০ সালে, যথাক্রমে ১৪৬ এবং  ১৪৩।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক বায়ুমান যাচাই করা একিউআই জানায়, সোমবার (১ জানুয়ারি) প্রায় সারা দিনই ঢাকা ছিল বায়ুদূষণের শীর্ষ অবস্থানে। সন্ধ্যা ৬টায় মাত্রা ছিল ২৬৯। দ্বিতীয় অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর, ২২৬। যুক্তরাষ্ট্রের হুসস্টোন ছিল তৃতীয় অবস্থানে, মাত্রা ২১৬। চতুর্থ অবস্থানে ছিল কলকাতা, ২০৫।

এর আগে সোমবার সকাল ৯টা ২১ মিনিটে ঢাকায় বাতাসের মান ছিল ২৫৩। তখনও ঢাকা ছিল শীর্ষ অবস্থানে। বায়ুর মানমাত্রা বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

বিশেষজ্ঞরা বলেন, ঢাকায় বায়ুদূষণের জন্য মূলত ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করা হয়। এই দূষণের ফলে অনেক বেশি স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এই দূষণ সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ