• শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

ইতিহাস গড়ে ২৪ কোটি ৭৫ লাখে কলকাতায় স্টার্ক

স্বাধীন ভোর ডেস্ক / ১২৯ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩

প্রথমবারের মতো ভারতের বাইরে চলছে আইপিএলের নিলাম। ২০২৪ সালের আসরকে সামনে রেখে দুবাইয়ে চলছে এবারের নিলাম। মোট ৩৩৩ জন ক্রিকেটারের নাম উঠছে এবারের নিলামে। তবে স্লট ফাঁকা আছে মোট ৭৭টি। যেখানে বিদেশি কোটা ফাঁকা আছে ৩০টি।

অলরাউন্ডারদের সেটে কিছুক্ষণ আগেই আইপিএল ইতিহাসের সর্বোচ্চ দামের রেকর্ড গড়েছিলেন প্যাট কামিন্স। ২০ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছিল হায়দরাবাদ। ঘণ্টাখানেকের ব্যবধানে সেই রেকর্ড ভেঙে দিলেন মিচেল স্টার্ক। তার জন্য লড়াই করেছিল কলকাতা ও গুজরাট। শেষ পর্যন্ত ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে স্টার্ককে দলে ভিড়িয়েছে কলকাতা।

সেট-১ : অভিষিক্ত ব্যাটার 

প্রথমেই তোলা হয় বিদেশি ব্যাটারদের ক্যাটাগরি। যেখানে দল পাননি রাইলি রুশো। ৪ কোটি রুপিতে দিল্লি কিনেছে হ্যারি ব্রুককে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের নায়ক ট্রাভিস হেডকে নিয়ে রীতিমতো লড়াই হয়েছে। শেষ পর্যন্ত ৬ কোটি ৮০ লাখ রুপিতে তার ঠিকানা হয়েছে সানরাইজার্স হায়দরাবাদে। দল পাননি করুন নায়ার, স্টিভেন স্মিথ ও মানিশ পান্ডে। সাড়ে সাত সাত কোটি রুপিতে রাজস্থান কিনেছে রভম্যান পাওয়েলকে।

সেট-২ : অভিষিক্ত অলরাউন্ডার

অলরাউন্ডার ক্যাটাগরিতে প্রথম নাম উঠেছিল ভানিন্দু হাসারাঙ্গার। দেড় কোটি রুপিতে তাকে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। বিশ্বকাপে আলো ছড়ানো রাচিন রবীন্দ্রকে নিয়ে টানা-টানি করেছে তিন দল। পাঞ্জাব কিংস ও দিল্লি ক্যাপিটালসের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত ১ কোটি ৮০ লাখ রুপিতে তাকে পেয়েছে চেন্নাই। ৪ কোটিতে শার্দুল ঠাকুরকে কিনেছে চেন্নাই। ৫০ লাখ রুপিতে গুজরাটে গেছেন আজমতউল্লাহ ওমরজাই।

আইপিএল ইতিহাসে এতদিন সবচেয়ে দামি খেলোয়াড় ছিলেন স্যাম কারান। ২০২৩ সালে সাড়ে ১৮ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছিল পাঞ্জাব কিংস। তবে সেই রেকর্ড আজ ভেঙে দিয়েছেন প্যাট কামিন্স। অজি অধিনায়ককে নিয়ে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদের জম-জমাট লড়াই হয়েছে। শেষ পর্যন্ত রেকর্ডর ২০ কোটি ৫০ লাখ রুপিতে কামিন্সকে পেয়েছে হায়দরাবাদ।

সেট-৩ : অভিষিক্ত উইকেটকিপার-ব্যাটার

এই ক্যাটাগরিতে প্রথম নাম তোলা হয় ফিল সল্টের। দল পাননি এই ইংলিশ। ৫০ লাখে ক্রিস্টিয়ান স্টাবসকে কিনেছে দিল্লি। একই দামে কেএস ভারতকে কিনেছে কলকাতা। এই ক্যাটাগরিতে অবিক্রিত ক্রিকেটারদের তালিকায় আরো আছেন জশ ইংলিশ ও কুশল মেন্ডিস।

সেট-৪: পেসার

২ কোটি বেইস প্রাইজের লকি ফার্গুসন দল পাননি। চেতন সাকারিয়াকে ৫০ লাখে কিনেছে কলকাতা। আলজারি জোসেফের ভিত্তি মূল্য ছিল ১ কোটি রুপি। সেখান থেকে মিনিটের ব্যবধানেই ১১ কোটি ৫০ লাখ দাম ওঠে এই পেসারের। শেষ পর্যন্ত এই দামে তাকে দলে ভিড়িয়েছে বেঙ্গালুরু। ৫ কোটি ৮০ লাখে গুজরাটে উমেশ যাদব। শিবম মাভিকে ৬ কোটি ৪০ লাখ রুপিতে ভিড়িয়েছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ