• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন

যুদ্ধবিরতির আগে গাজায় স্কুলে হামলা, নিহত ৩০

স্বাধীন ভোর ডেস্ক / ১১১ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

যুদ্ধবিরতি শুরু হওয়ার আগে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে জাতিসংঘের অধিভুক্ত একটি স্কুলে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। আর তাতে নিহত হয়েছে অন্তত ৩০ জন। শুক্রবার (২৪ নভেম্বর) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে এ তথ্য জানায়।

তার আগে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ) পরিচালিত আবু হুসেইন স্কুলে হামলায় ২৭ জনের প্রাণ গেছে। গাজার অন্যান্য অংশে সহিংসতা ও তীব্র বোমাবর্ষণ থেকে পালিয়ে আসা ফিলিস্তিনিদের আশ্রয়স্থল ছিল এটি।

এদিকে, উত্তর গাজার ইন্দোনেশিয়ান হাসপাতালে নতুন করে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলার লক্ষ্য ছিল প্রধান প্রবেশপথ ও জেনারেটরগুলো। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, হাসপাতালটি ভয়াবহ বোমা হামলার শিকার হয়েছে। ভবনের গুরুত্বপূর্ণ অংশগুলো ছিল হামলার মূল লক্ষ্যবস্তু।

এক সপ্তাহ ধরে অবরুদ্ধ থাকা বেইত লাহিয়া অঞ্চলের ওই হাসপাতালে দুই শতাধিক রোগী, চিকিৎসাকর্মী ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকেরা অবস্থান করছিলেন।

এদিকে, ইসরায়েলি যুদ্ধবিমান দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের শেখ নাসের অঞ্চলেও আঘাত হেনেছে। এতে অন্তত পাঁচজন নিহত ও কয়েক ডজন লোক আহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা।

ওয়াফা আরও জানায়, ইসরায়েলি বাহিনী উত্তর গাজার শেখ রাদওয়ান অঞ্চলে একটি আবাসিক ভবনে হামলা চালায়। তাতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ