• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

হরতাল-অবরোধের বিরুদ্ধে আয়োজিত মানববন্ধনে ফেরদৌসকুমিল্লার ১১ আসন: দুই দলেই অনেক নতুন মুখ

কুমিল্লা : শক্ত অবস্থানে আওয়ামী লীগ, বিএনপি নির্বাচনে আসলে দেখা যাবে চমক

স্বাধীন ভোর ডেস্ক / ৬১ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে কুমিল্লার ১১টি সংসদীয় আসনে ১৮ জন মনোনয়নপ্রত্যাশী নতুন মুখ। যে যার নির্বাচনী এলাকায় গণসংযোগ ও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কেউ কেউ সংবাদ সম্মেলন করে নিজেকে প্রার্থী ঘোষণা করেছেন। আবার কেউ বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন লাগিয়ে নিজেদের নির্বাচন করার কথা জানান দিয়েছেন। নতুন মুখগুলোকে নিয়ে ভোটারদের মধ্যে কৌতূহল রয়েছে। বেশির ভাগই গত ঈদুল ফিতর থেকে মাঠে তত্পর রয়েছেন। অনেকে বছরখানেক আগে থেকেই বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে কৌশলে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

এলাকায় খোঁজখবর ও বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে- 

কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনে সংসদ সদস্য- জনাব মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া (আওয়ামী লীগ)। এ আসনে এবার আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হলেন মেঘনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শফিকুল আলম, কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর, জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ ইফতেখার আহসান।

কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনে সংসদ সদস্য- জনাব মোহাম্মদ আমির হোসেন (জাতীয় পার্টি)। নতুন করে আসনে মাঠে আছেন আওয়ামী লীগের কুমিল্লা উত্তর জেলার সহসভাপতি সেলিমা আহমেদ, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সারোয়ার হোসেন, তিতাস উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার এবং বিএনপির এম কে আনোয়ারের ছেলে মাহমুদ আনোয়ার।

কুমিল্লা-৩ (মুরাদনগর) এখানে বিএনপির প্রার্থী বিএনপির ভাইস প্রেসিডেন্ট শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ এমপি। আওয়ামীলীগের প্রার্থী এফবিসিআই-এর সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন, উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার ও মুরাদনগর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হারুনুর রশিদ। জাতীয় পার্টির প্রার্থী দলের উপজেলার আহবায়ক হোসেন মোহাম্মদ আক্তার ।

কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনে সংসদ সদস্য- জনাব রাজী মোহাম্মদ ফখরুল (স্বতন্ত্র)। আসনে নতুন মুখ কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি হুমায়ুন মাহমুদ, যুগ্ম সম্পাদক রৌশন আলী, যুব ও ক্রীড়া সম্পাদক সফিকুল আলম এবং কার্যকরী সদস্য আবুল কালাম আজাদ মাঠে আছেন।

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে সংসদ সদস্য- জনাব আব্দুল মতিন খসরু (আওয়ামী লীগ)। আসনে এবার নতুন করে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী কুমিল্লা দক্ষিণ জেলা কার্যকরী কমিটির সদস্য মো. আবদুছ ছালাম বেগ ও সেক্টরস কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় আইনবিষয়ক সম্পাদক সোহরাব হোসেন খান চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহসভাপতি শওকত মাহমুদ।

কুমিল্লা-৬ (সদর-মহানগর) আসনে আওয়ামী লীগের একক প্রার্থী এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। আর বিএনপি থেকে প্রার্থী রয়েছে হাজী আমিন উর রশীদ ইয়াছিন, মনিরুল হক সাক্কু।

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের বর্তমান সংসদ সদস্য- জনাব অধ্যাপক মোঃ আলী আশরাফ (আওয়ামী লীগ)।  এছাড়া এই আসনে মনোনয়ন চান আওয়ামী লীগের কুমিল্লা উত্তর জেলা কমিটির সহসভাপতি বিশিষ্ট চিকিত্সক প্রাণ গোপাল দত্ত। তার ব্যাপারে অত্র সংসদীয় আসনের সাধারণ জনগণ এবং নেতাকর্মীদের ভাষ্য, তিনি মাঝে মধ্যে এলাকায় আসেন, কিন্তু তৃণমূল নেতাকর্মীরা তার সাথে নেই। তিনি বাইরে থেকে লোকজন এনে এলাকায় মহড়া দেন।

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে সংসদ সদস্য- জনাব নূরুল ইসলাম মিলন (জাতীয় পার্টি)। এ আসনে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের শিল্পবিষয়ক সম্পাদক এনামুল হক, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া নতুন করে মাঠে আছেন।

কুমিল্লা-৯ (লাকসাম ও মনোহরগঞ্জ) আসনে সংসদ সদস্য- জনাব মোঃ তাজুল ইসলাম (আওয়ামী লীগ)। আসনে লাকসাম বিএনপির সভাপতি আবুল কালাম নানাভাবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

কুমিল্লা-১০ (সদর দক্ষিণ-নাঙ্গলকোট) আসনটি বিএনপির দুর্গ হিসেবে পরিচিত। কিন্তু গত ১৫ বছর ধরে বিএনপি ক্ষমতায় নেই। বর্তমানে তিন উপজেলাতেই আওয়ামী লীগ শক্তিশালী অবস্থানে রয়েছে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এখানে আওয়ামী লীগ থেকে একজনই অংশ নেবেন। তিনি হলেন-এ আসনের বর্তমান সংসদ সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি। তিনি  এ আসন থেকে প্রার্থী হওয়ায় আওয়ামী লীগের অন্য কোনো নেতা প্রার্থিতার জন্য যে লড়বেন না-এটা নিশ্চিত করেই বলা যায়। বিপরীতে দলীয় কোন্দলে অনেকটাই বিপর্যস্ত বিএনপি। সাবেক সংসদ সদস্য  আবদুল গফুর ভূঁইয়া, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মোবাশ্বের আলম ভূঁইয়া ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরীর মধ্যে ত্রিমুখী লড়াই হবে প্রার্থিতার জন্য।  বিএনপির এ তিন নেতাই পৃথকভাবে মাঠে-ময়দানে কাজ করে যাচ্ছেন।

কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) কুমিল্লা-১১ আসনে বর্তমান এমপি মুজিবুল হক। চারবার এ আসন থেকে এমপি হওয়ার পাশাপাশি তিনি পুরো মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তাকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগ নিয়ন্ত্রিত হয়। তবে এবার এ আসন থেকে দলীয় মনোনয়ন পেতে কাজ করছেন আরও তিন নেতা। জানা গেছে, এবার এ আসনে আবারও মনোনয়ন আশা করেন বর্তমান সংসদ সদস্য মুজিবুল হক। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এই রেলমন্ত্রী জেলার একজন তারকা নেতা হলেও বর্তমান কেবিনেটে না থাকায় অনেকটাই আড়ালে চলে যেতে হয়েছে তাকে। এই সুযোগ কাজে লাগিয়ে এবার এ আসনে মুজিবুল হকের জায়গা দখল করতে চান অন্য প্রার্থীরা। মনোনয়নপ্রত্যাশী অন্য নেতারা হলেন, দীর্ঘ ৩০ বছর ধরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি দায়িত্ব পালনকারী এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবদুস সোবহান ভূঁইয়া হাসান, আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য এম তমিজ উদ্দিন ভূঁইয়া সেলিম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সদ্য সাবেক পৌর মেয়র মো. মিজানুর রহমান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ