• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

আলুর কেজি ৪৫, পেঁয়াজ ৯০

বেঁধে দিয়েও গেলো না বাঁধা

স্বাধীন ভোর ডেস্ক / ১৩৬ বার দেখা হয়েছে
প্রকাশের সময় শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৩

দুই সপ্তাহেও সরকার নির্ধারিত দাম বাজারে কার্যকর হয়নি। বাজারে আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকায়, আর পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজিতে। আজ বাজার করতে আসা মানুষের সান্ত্বনা হচ্ছে গত সপ্তাহের চেয়ে আজ আলু বিক্রি হচ্ছে ৫ টাকা কম দামে। গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৫০ টাকা কেজিতে। তবে পেঁয়াজের বাজারে সেই সান্ত্বনা নেই। গত সপ্তাহে মতো আজও অপরিবর্তিত ৯০ টাকায় বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ।

গত ১৪ সেপ্টেম্বর সচিবালয়ে নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের দাম নিয়ে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তিন কৃষিপণ্যের দাম নির্ধারণের সিদ্ধান্ত জানান। সে অনুযায়ী প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৬৪ থেকে ৬৫ টাকা। আলু কেজিতে ভোক্তা পর্যায়ে ৩৫/৩৬ টাকা এবং কোল্ড স্টোরেজ থেকে ২৬/২৭ টাকা। ডিমের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি পিস ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। এরপরও দাম নিয়ন্ত্রণে না আসলে ডিম আমদানির নীতিগত সিদ্ধান্ত হয়। এর মধ্যে ১০ কোটি পিস ডিম আমদানির অনুমতিও দেওয়া হয়েছে।

আজ দুই সপ্তাহ পেরিয়ে গেলে নির্ধারিত দাম এখনও বাজারে কার্যকর হয়নি। কিন্তু দাম নির্ধারণের পর থেকেই বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তবুও আলু – পেঁয়াজ বিক্রি হচ্ছে আগের দামেই; দাম বেঁধে দিয়েও ব্যবসায়ীদের সেই নির্দেশ মানার ক্ষেত্রে বাঁধা যায়নি।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুর ১ নম্বরের কাঁচা বাজার সরেজমিনে ঘুরে দেখা যায় বর্তমান বাজারের এই চিত্র।

আজ বাজারে দেশি পেঁয়াজ ৯০ টাকা, ক্রস জাতের পেঁয়াজ ৮৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ এক সপ্তাহের ব্যবধানে বিক্রি হচ্ছে ১০ টাকা বেশিতে। গত সপ্তাহে এই পেঁয়াজের দাম ছিল ৬০ টাকা প্রতি কেজি৷ এই বাজারে আলু ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আলু-পেঁয়াজের বিক্রেতা রুবেল বলেন, আমার আলু কেনা পড়ছে ৪০ টাকা। আর দেশি পেঁয়াজ ৮০ টাকা, ক্রস পেঁয়াজ ৭৮ টাকা, ভারতীয় ৬৫ টাকায় কিনেছি। আমি কমে কীভাবে বিক্রি করবো?

এসময় এই বিক্রেতা নিজের গতকালের কেনা পণ্যের ক্রয় রশিদও দেখান।

আলু-পেঁয়াজ কিনছিলেন রাশেদুল হক। সরকার নির্ধারিত দামে কিনতে পারছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, নির্ধারণ জিনিসটা আবার কী? এটা শুধু শুনেছিই যে সরকার দাম নির্ধারণ করেছে, কিনতে গিয়ে তার কিছু তো চোখে পড়লো না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ