• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

দুর্বল হয়ে গেছে হ্যারিকেন হিলারি

স্বাধীন ভোর ডেস্ক / ১৩৭ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ২০ আগস্ট, ২০২৩

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো উপকূলের দিকে এগিয়ে আসা হ্যারিকেন হিলারি দুর্বল হয়ে গেছে। তবে মার্কিন আবহাওয়াবিদরা হুঁশিয়ারি দিয়েছেন, দুর্বল হয়ে গেলেও এটি জীবনহানিকর হতে পারে।

বর্তমানে ঝড়টির বাতাসের গতিবেগ হলো ঘণ্টায় ১৪০ কিলোমিটার। বাতাসের গতি কমে আসায় এটি ক্যাটাগরি-৪ থেকে ক্যাটাগরি-১ হ্যারিকেনে রূপ নিয়েছে।

ঝড়ের প্রভাবে শনিবার রাতে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দক্ষিণাঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হয়। বৃষ্টি ঝরতে থাকায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৌঁছার আগে হ্যারিকেন হিলারি একটি সাধারণ গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে ঝড়ের প্রভাবে শুরু হওয়ার বৃষ্টিতে বাজা ক্যালিফোর্নিয়ায় একটি জলপ্রবাহ পার হওয়ার সময় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি তার ৭, ১৫ ও ২২ বছর বয়সী সন্তান ও স্ত্রীকে নিয়ে গাড়িতে করে যাচ্ছিলেন। তিনি মারা গেলেও পরিবারের বাকি সদস্যরা বেঁচে গেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন কেন্দ্রের (এনএইচএস) জ্যেষ্ঠ হ্যারিকেন বিশেষজ্ঞ জন কাঙ্গিয়ালোসি বার্তাসংস্থা এপিকে শনিবার বলেছেন, ‘হিলারি খুব দ্রুত দুর্বল হয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেছেন, ‘হ্যারিকেনটির চোখ বা মূলকেন্দ্র পূর্ণ হচ্ছে এবং কেন্দ্রের উপরিভাগের মেঘ এবং রেইনব্যান্ড গত কয়েক ঘণ্টা যাবত উষ্ণ হচ্ছে।’

শনিবারও ঝড়টির গতি ঘণ্টায় ১৩০ মাইলের বেশি ছিল। ওই সময় এটি একটি ক্যাটাগরি-৩ হ্যারিকেন হিসেবে এগিয়ে যাচ্ছিল। কিন্তু হঠাৎ করেই এটি শক্তি হারায়।

তবে ঝড়ের কারণে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়ায় ১০ ইঞ্জি এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ৪ থেকে ৬ ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। এতে করে এসব অঞ্চলে বিপর্যয়কারী বন্যা দেখা দিতে পারে। ঝড় তেমন তাণ্ডব না দেখালেও এখন সব চিন্তা বৃষ্টি ও বন্যা নিয়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ