• রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

পাখির আঘাতে একই দিনে দুই উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত

স্বাধীন ভোর ডেস্ক / ৫২ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ১৩ আগস্ট, ২০২৩

পৃথক দুটি ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন ও ‘ফ্লাই দুবাইয়ের’ দুটি উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার (১২ আগস্ট) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই উড়োজাহাজ দুইটি উড্ডয়নের সময়ে এ দুর্ঘটনা ঘটে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের থাইল্যান্ডগামী ফ্লাইট বার্ড হিটে আক্রান্ত হয়। বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, ‘উড্ডয়নের সময় উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ারে পাখি প্রবেশ করে। এ কারণে সেই উড়োজাহাজটি যাত্রা বাতিল করে মেরামতের জন্য নেওয়া হয়। যাত্রীদের অন্য উড়োজাহাজে ব্যাংককে পাঠানো হয়েছে।’

মেরামত শেষে পরবর্তী সময় রাত সাড়ে ৮টা নাগাদ উড়োজাহাজটি ফ্লাইটের জন্য  প্রস্তুত করা হয়েছে বলে জানান তাহেরা খনদকার।

অপরদিকে  সংযুক্ত আরব আমিরাতের এয়ারলাইন ‘ফ্লাই দুবাই’র একটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজও বার্ড হিটের শিকার হয়। উড়োজাহাজটির ইঞ্জিন ও ল্যান্ডিং গিয়ারে পাখি আঘাত হানে। ওই ফ্লাইটে ১৮৫ জন যাত্রী ছিল। পরে উড়োজাহাজটির ফ্লাইট বাতিল করে অ্যাপ্রোনে নিয়ে আসা হয়েছে। ফ্লাইট বাতিল হওয়ায় যাত্রীদের হোটেলে নিয়ে রাখা হয়েছে।

এয়ারলাইনটির একজন কর্মকর্তা বলেন, দুবাই থেকে ‘ফ্লাইট দুবাইয়ের’ প্রকৌশলী দল ঢাকার পথে রওনা দিয়েছেন। তারা এসে ক্ষতির পরিমাণ দেখবেন। যদি দ্রুত মেরামত সম্ভব হয় উড়োজাহাজটি যাত্রী নিয়ে ফিরে যাবে।

দীর্ঘদিন ধরেই হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাখির আঘাতে উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। বার্ড হিটে বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি থাকলেও দেশের প্রধান বিমানবন্দরের এ থেকে সুরক্ষায় নেই কার্যকর পদক্ষেপ। গত কয়েক বছর ধরেই আধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা কর্তৃপক্ষ বললেও দৃশ্যমান কোনও উদ্যোগ দেখা যায়নি। পাখি তাড়াতে ৬ জন বার্ড শুটার থাকলেও তাদের বন্দুকের সংকট রয়েছে। প্রয়োজনের তুলনায় শুটারের সংখ্যাও কম বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ