• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন

ঢামেকে চালু হয়নি ডেঙ্গু কর্নার, ভোগান্তিতে রোগীরা

স্বাধীন ভোর ডেস্ক / ৯০ বার দেখা হয়েছে
প্রকাশের সময় বুধবার, ১৯ জুলাই, ২০২৩

ডেঙ্গু পরিস্থিতি অবনতির দিকে থাকায় গত সপ্তাহে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয় সব হাসপাতালে আলাদা ডেঙ্গু কর্নার স্থাপন করা হবে। গত কয়েকদিন ধরে ঊর্ধ্বতন কর্মকর্তারা বলে বেড়াচ্ছেন সব জায়গায় ডেঙ্গু কর্নার করা হয়েছে। কিন্তু বাস্তবে তা হয়নি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই এখনো ডেঙ্গু কর্নার স্থাপন করা হয়নি। চালু করার কোনো উদ্যোগও নেই। সেখানে মেডিসিন ওয়ার্ডের অন্য রোগীদের সঙ্গেই ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এতে নানারকম ভোগান্তির শিকার হচ্ছেন ডেঙ্গুরোগীসহ সব ধরনের রোগীরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বছরের সবসময় রোগীদের ভিড় লেগে থাকে। বিশেষ করে সারা দেশের বিভিন্ন হাসপাতাল থেকে এখানে রোগীদের রেফার করার ফলে এ চাপ অব্যাহতভাবে চলছেই। ডেঙ্গুর মৌসুমেও অন্যসব রোগীদের সামলাতে ব্যস্ত থাকতে হয় এই হাসপাতালটিকে।

এবার এখানে ডেঙ্গু রোগীর চাপ অনেক বেশি। প্রতিদিনই ঢাকাসহ সারাদেশ থেকে ডেঙ্গু আক্রান্তরা এখানে চিকিৎসা নিতে আসছেন। এত রোগীর জন্য স্বাভাবিকভাবেই আলাদা ব্যবস্থাপনা দরকার। কিন্তু সেরকম কিছু এখানে দেখা যায়নি। ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কর্নার করতে স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনা দিলেও এ হাসপাতালের কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করছে না। তারা মেডিসিন ওয়ার্ডে অন্য রোগীদের সঙ্গেই ডেঙ্গু রোগীদের চিকিৎসা দিচ্ছে। এতে ডেঙ্গু আক্রান্তরা অনেক বেশি ভোগান্তিতে পড়ছেন।

বিশেষ ব্যবস্থা না থাকায় ডেঙ্গু রোগীদেরও টিকিট কাটা থেকে শুরু করে পরীক্ষা-নিরীক্ষার সব কাজে সিরিয়াল ধরতে হচ্ছে এবং চিকিৎসা পেতে অনেক বেশি সময় লেগে যাচ্ছে। এতে অনেক রোগীর প্লাটিলেট দ্রুত কমে যাচ্ছে এবং শারীরিক অবস্থার অবনতি হয়ে যাচ্ছে। অনেকে জ্বর নিয়ে দীর্ঘ সময় লাইনে দাঁড়াতে পারছেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ