• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন

মন্ত্রণালয়ের কাজে সমন্বয়হীনতা দূর করার নির্দেশ প্রধানমন্ত্রীর

স্বাধীন ভোর ডেস্ক / ৯৪ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩

বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতা দূর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়, সেই বিষয়েও সাবধানতা অবলম্বন করতে বলেছেন। মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ নির্দেশনা দেন বলে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী প্রকল্পের কাজ সমন্বয় করতে বলেছেন। তিনি বলেছেন, নির্দিষ্ট আইন মেনে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয়। ওভারল্যাপিং হলে অপচয় হয়, অপচয় আমরা চাই না। এক প্রকল্পের কাজ এক মন্ত্রণালয়ের নয়, এতে অনেক মন্ত্রণালয় সম্পৃক্ত থাকতে পারে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। প্রকল্পের কাজ ওভারল্যাপিং হলে অর্থের অপচয় হয়। একই নামে যেন একাধিক প্রকল্প না আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজে সমন্বয়হীনতা দূর করতে হবে। যার যার প্রকল্প সে বাস্তবায়ন করবে, তবে সমন্বয় করে কাজ করতে হবে।

একনেক সভায় নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির বিষয়টি তোলা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জানি এটা হবেই। রেট শিডিউলের সঙ্গে আমরা রিভাইজড করবো। মূল্য বেড়ে গেলে সেটা আমরা সংশোধন করবো। ডলারের যে দাম বাড়ছে—এটার ফলেও প্রকল্পের সার্বিক ব্যয়কে প্রভাবিত করছে। এই বিষয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।’

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, উচ্চ আদালতে ট্যাক্স সংক্রান্ত অনেক মামলা পেন্ডিং আছে। আইন মন্ত্রণালয়কে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। কীভাবে এগুলো আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তি করা যায়, সেই বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে এম এ মান্নান বলেন, ‘পরিবেশ রক্ষা করে উপকূল নিয়ে সাবধানে প্রকল্প নিতে হবে। বাংলাদেশের উপকূল কাদামাটির উপকূল। উপকূলকে ডিস্টার্ব করা যাবে না। অন্যান্য দ্বীপ, বিশেষ করে ভোলা দ্বীপে প্রকল্প নিতে হবে সাবধানে।’

মৌসুমি সবজি ও ফল সংরক্ষণের প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমাদের চমৎকার ফসল হয়, এগুলোর জন্য সংরক্ষণাগার নির্মাণ করতে হবে।’ কৃষি ও খাদ্যমন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ