• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

ইইউর ঢাকা মিশন শুরু আজ

নির্বাচন গ্রহণযোগ্যতার প্রশ্নে গুরুত্বের তাগিদ

স্বাধীন ভোর ডেস্ক / ১০৩ বার দেখা হয়েছে
প্রকাশের সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩

চলতি বছরের শেষে অথবা জানুয়ারির শুরুতে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে বিদেশিদের তৎপরতা চোখে পড়ার মতো। নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তা নিয়ে বিভিন্ন দেশের কূটনীতিকরা তাগিদ দিয়ে যাচ্ছেন বারবার।

তারই অংশ হিসেবে আসন্ন নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি মূল্যায়নে প্রাক-মিশনে নামছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার (৯ জুলাই) থেকে ইইউর ছয় সদস্যের স্বাধীন বিশেষজ্ঞ দলটি তাদের কার্যক্রম শুরু করবে।

তারা অংশগ্রহণমূলক নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞ দলটি তাদের মূল্যায়ন ও মতামত জমা দেবেন ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের কাছে। তাদের মতামত ইতিবাচক হলে পরবর্তী সময়ে আরও প্রতিনিধিদল পাঠাবে ইইউ। সবকিছু ঠিক থাকলে অর্থাৎ প্রতিনিধিদলের মূল্যায়নের ওপর ভিত্তি করে বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইইউপ্রধান

দুই সপ্তাহ তারা বাংলাদেশ অবস্থান করবে। এ সময়ে বিশেষজ্ঞ দলটি ঢাকায় বিভিন্ন রাজনৈতিক দল, নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করবে। তারা অংশগ্রহণমূলক নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞ দলটি তাদের মূল্যায়ন ও মতামত জমা দেবে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের কাছে। তাদের মতামত ইতিবাচক হলে পরবর্তী সময়ে আরও প্রতিনিধিদল পাঠাবে ইইউ। সবকিছু ঠিক থাকলে অর্থাৎ প্রতিনিধিদলের মূল্যায়নের ওপর ভিত্তি করে বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইইউপ্রধান।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর বিশেষজ্ঞ দলটির এ সফর হওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তেমন কিছু করণীয় নেই। তবে, দলটির ঢাকা মিশনকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে কূটনীতিকরা। নাম প্রকাশ না করার অনুরোধে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচন নিয়ে বেশ সরব। পশ্চিমাদের নির্বাচন নিয়ে যে সরব অবস্থান সেটাকে খাটো করে দেখা ঠিক হবে না। এছাড়া ইইউর প্রতিনিধিদল যদি ভালো রিপোর্ট দেয় তবেই তারা নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে। সেজন্য তাদের এ সফরকে গুরুত্ব না দেওয়ার উপায় নাই।

বিশ্লেষকরা বলছেন, শেষ পর্যন্ত যদি ইইউ চূড়ান্ত সিদ্ধান্তে নির্বাচনে পর্যবেক্ষক না পাঠায়, বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলবে পশ্চিমারা। সেজন্য প্রাথমিক যে দলটি আসছে, তাদের মতামত জরুরি

বিশ্লেষকরা বলছেন, শেষ পর্যন্ত যদি ইইউ চূড়ান্ত সিদ্ধান্তে নির্বাচনে পর্যবেক্ষক না পাঠায়, বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলবে পশ্চিমারা। সেজন্য প্রাথমিক যে দলটি আসছে, তাদের মতামত জরুরি।

ইইউর ঢাকা অফিসের দেওয়া তথ্য বলছে, ছয় সদস্যের স্বাধীন বিশেষজ্ঞ দলের দুজন শনিবার (৮ জুলাই) সন্ধ্যায় ঢাকায় পা রেখেছেন। বাকি চারজনের মধ্যরাতে ঢাকায় নামার কথা রয়েছে। রোববার (৯ জুলাই) নির্বাচন কমিশন থেকে শুরু হবে তাদের ঢাকা মিশন।

দলটির কাজ হবে নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তা বিষয়ে মূল্যায়ন করা। দলটি বাংলাদেশে অবস্থানকালে সরকারের প্রতিনিধি, নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বাহিনীর কর্মকর্তা, রাজনৈতিক নেতা, সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

এ প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, শেষ পর্যন্ত ইইউর চূড়ান্ত দল যদি নির্বাচন পর্যবেক্ষণ করতে বাংলাদেশে না আসে, তবে দেশের ক্ষতি হবে। গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে বলে তখন আর বলা যাবে না। তাদের প্রতিবেদন ইতিবাচক হলেই ইইউর চূড়ান্ত দল নির্বাচন পর্যবেক্ষণ করতে বাংলাদেশে আসবে। সুতরাং তাদের এ সফর বেশ গুরুত্বপূর্ণ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ