• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

২০২২ সালে রেকর্ড সংখ্যক অভিবাসী গেছেন জার্মানিতে

স্বাধীন ভোর ডেস্ক / ৯০ বার দেখা হয়েছে
প্রকাশের সময় মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩

রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর, দেশটি থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক মানুষ আশ্রয় নিয়েছেন জার্মানিতে। এর মধ্য দিয়ে, আগের যে কোন সময়ের তুলনায় মোট অভিবাসীর সংখ্যায় ২০২২ সালে রেকর্ড গড়েছে জার্মানি।

দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান সংস্থা ডেস্টাটিস সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২ সালে জার্মানিতে অভিবাসীদের সংখ্যা অন্য যে কোনও বছরের তুলনায় বেশি ছিল।

ডেস্টাটিসের তথ্য অনুসারে, গেল বছর ২৬ লাখ ৭০ হাজার বিদেশি নাগরিক এসেছেন জার্মানিতে। এর মধ্যে ফিরে গেছেন ১২ লাখ, আর রয়ে গেছেন ১৪ লাখ ৭০ হাজার।

এত সংখ্যক বিদেশি আসার প্রধান কারণ হিসেবে ইউক্রেনের যুদ্ধকে চিহ্নিত করেছে জার্মানির কেন্দ্রীয় পরিসংখ্যান সংস্থাটি। ডেস্টাটিস জানিয়েছে, অন্তত এক লাখ ১০ হাজার ইউক্রেনীয় শরণার্থী জার্মানিতে নিরাপত্তা খুঁজতে বাধ্য হয়েছেন৷

২০২১ সালের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, ওই বছর ১৩ লাখ ২০ হাজার বিদেশি এসেছিলেন, তার মধ্যে ফিরে গিয়েছিলেন প্রায় ১০ লাখ মানুষ।

জার্মানির অভিবাসীরা যেখান থেকে আসেন

রাশিয়া পূর্ণ শক্তি নিয়ে আক্রমণ শুরু করার পর, ২০২২ সালের মার্চ থেকে মে মাসের মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক ইউক্রেনীয় জার্মানিতে এসেছেন। অবশ্য আগস্ট থেকে তাদের আসার সংখ্যা কমতে শুরু করে৷

সিরিয়া, আফগানিস্তান এবং তুরস্ক থেকে আসা মানুষের সংখ্যাও বিগত অন্যান্য বছরের তুলনায় বেড়েছে ২০২২ সালে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে থেকেও জার্মানিতে আসার প্রবণতা আগের চেয়ে বেড়েছে। গেল বছর ইউরোপের বিভিন্ন দেশ থেকে জার্মানিতে আসা অভিবাসীর সংখ্যা ৮৭ হাজার৷ আর ২০২১ সালে এই সংখ্যাটি ছিল ৮১ হাজার।

বিশেষ করে রোমানিয়া, পোল্যান্ড এবং বুলগেরিয়ার নাগরিকেরাই সবচেয়ে বেশি এসেছেন জার্মানিতে।

অভিবাসী হচ্ছেন জার্মানরাও

২০২২ সালে নিজ দেশে ছেড়ে অভিবাসী হওয়া জার্মানদের সংখ্যাও বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। গত বছর দেশ ছেড়েছেন ৮৩ হাজার জার্মান নাগরিক। ২০২১ সালে এই সংখ্যাটি ছিল ৬৪ হাজার।

অভিবাসনের ক্ষেত্রে জার্মান নাগরিকদের প্রধান গন্তব্য সুইজারল্যান্ড, অস্ট্রিয়া এবং যুক্তরাষ্ট্র।

অভ্যন্তরীণভাবেও ১০ লাখ জার্মান নাগরিক নিজেদের দেশের ১৬টি রাজ্যের মধ্যে অভিবাসন করেছেন।

রাজধানী বার্লিন এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য বাডেন-ভ্যুরটেমবুর্গে সবচেয়ে বেশি জার্মান নাগরিক স্থানান্তরিত হয়েছেন৷ আর সবচেয়ে কম হয়েছে ব্রান্ডেনবুর্গে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ