• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

যে কারণে সাময়িক বন্ধ রামপাল বিদ্যুৎকেন্দ্র

স্বাধীন ভোর ডেস্ক / ৬৫ বার দেখা হয়েছে
প্রকাশের সময় সোমবার, ৩ জুলাই, ২০২৩

কয়লার সংকট বা কারিগরি ত্রুটি নয়, রক্ষণাবেক্ষণ কাজের জন্য সাময়িকভাবে বন্ধ করা হয়েছে রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র। সোমবার (৩ জুলাই) বিকালে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির (বিআইএফপিসিএল) উপব্যবস্থাপক মো. আনোয়ারুল আজিম এ তথ্য জানিয়েছেন। গত শুক্রবার (৩০ জুন) রাত পৌনে ৯টা থেকে এই তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে কেন্দ্রটি উৎপাদনে আসার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

মো. আনোয়ারুল আজিম বলেন, কারিগরি ত্রুটি বা কয়লা সংকটের জন্য নয়, রক্ষণাবেক্ষণ কাজের জন্য ৩০ জুন রাতে আমরা কেন্দ্রের উৎপাদন বন্ধ করেছি। এক সপ্তাহের মধ্যে আবারও কেন্দ্রটি চালু করা যাবে।

কয়লা পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, কেন্দ্রে বর্তমানে পর্যাপ্ত কয়লা রয়েছে। আগামী ৫ জুন আরও একটি জাহাজে করে বিপুল পরিমাণ কয়লা আসবে। কেন্দ্রে কোনও কয়লা সংকট নেই।

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন এমন সময় বন্ধ হলো, যখন ঈদের ছুটি শেষে অফিস-আদালত শিল্প কলকারখানা আবারও সচল হতে শুরু করেছে। একই সঙ্গে বাড়ছে বিদ্যুতের চাহিদাও। এমন অবস্থায় কেন্দ্রটি রক্ষণাবেক্ষণের কাজ কেন শুরু হলো সে বিষয়ে সদুত্তর দিতে পারেননি কেউ।

প্রসঙ্গত, এর আগেও বয়লারের টিউব ফেটে যাওয়া, কুলিং হিটারে ছিদ্রসহ কারিগরি নানা কারণে একাধিকবার কেন্দ্রটি বন্ধ হয়েছে। এছাড়া কয়লা সংকটেও ব্যাহত হচ্ছে এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন। প্রথম ইউনিট চালুর ২৩ দিনের মাথায় কয়লার অভাবে গত ১৪ জানুয়ারি বন্ধ হয়ে যায়। কয়লা আমদানির পর গত ১৬ ফেব্রুয়ারি কেন্দ্রটির প্রথম ইউনিট আবার বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

রামপাল কর্তৃপক্ষ রক্ষণাবেক্ষণের কথা বললেও সংশ্লিষ্ট কয়েকটি সূত্র বলছে, ইলেকট্রিক্যাল প্রোটেকশন সিস্টেমে ত্রুটি দেখা দেওয়ায় বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। এখন মেরামত কাজ চলছে। ঠিক হতে চার থেকে পাঁচ দিন সময় লাগতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ