• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

স্বাধীন ভোর ডেস্ক / ৮১ বার দেখা হয়েছে
প্রকাশের সময় সোমবার, ২৬ জুন, ২০২৩

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এ জামাতের আয়োজন করছে। এবার জাতীয় ঈদগাহে পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্যও রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। সব মুসুল্লির জন্য ওজু, খাবার পানি ও মোবাইল টয়লেট এবং প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া সুষ্ঠুভাবে ঈদ জামাত আয়োজন করতে পুরো ঈদগাহে সিসি ক্যামেরাসহ নেওয়া হয়েছে তিন স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

সোমবার (২৬ জুন) জাতীয় ঈদগাহ ময়দান সরেজমিন পরিদর্শন করে এবং ডিএসসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, জাতীয় ঈদগাহ মাঠে সকাল ৭টা ৩০ মিনিটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়ার প্রতিকূলতা বা অন্য কোনও কারণে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

সরেজমিন ঈদগাহ মাঠে দেখা গেছে প্যান্ডেল ও ত্রিপল লাগানোর কাজ শেষ হয়েছে অন্তত এক সপ্তাহ আগে। পুরো ঈদগাহ ময়দানজুড়ে শামিয়ানার নিচে মুসল্লিদের জন্য লাগানো হয়েছে ৬০০টি সিলিং ফ্যান, ১৫০টি স্ট্যান্ড ফ্যান, ৪০টি মেটাল লাইট এবং ৭০০টি টিউব লাইট। প্রতি কাতারে কার্পেটের ওপরে বসানো হয়েছে মখমলের বিশেষ কাপড়। কাতারগুলোর বিভিন্ন পাশে থাকছে খাবার পানি, ভ্রাম্যমাণ টয়লেট ও প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম। মূল গেটসহ আশপাশের এলাকা সাজানো হয়েছে রঙবেরঙের সাজসজ্জার কাঠামো দিয়ে। ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন। এছাড়াও মূল প্যান্ডেলের বাইরেও হাজার হাজার মানুষ নামাজ পড়বেন ধরে নিয়ে তাদের জন্যও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

ডিএসসিসি জানিয়েছে, এবারে ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট থাকছে একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছে। এছাড়াও ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার থাকবে ৫টি এবং মহিলা কাতার থাকবে একটি। আর জনসাধারণের জন্য পুরুষ কাতার থাকবে ৬৫টি (বড় আকারের) আর ৫০টি (ছোট আকারের) মহিলা কাতার থাকবে। অজুখানায় একসঙ্গে প্রায় ১১৩ জন পুরুষ ও ২৭ জন মহিলা পৃথক স্থানে অজু করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

One response to “ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ”

  1. Shek Mahmud Abdullah says:

    শেখ মাহমুদ আব্দুল্লাহ
    পিতা মৃত আব্দুল খালেক
    মাতা সুফিয়া বেগম
    সিধূলী ইউনিয়ন পোস্ট কোড ২০৫১
    মাদারগঞ্জ, জামালপুর। মোবাইল নাম্বার ।‌‌০১৬৪১১২০৭০৩
    মাদারগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ